Daily bangla news by JasHim News 24 all bd news live 24 hours in this field thanks for watching.

Saturday, June 3, 2017

ঢাকায় দ্রুত বাড়ছে উবারের ব্যবহার

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শহরগুলোর মধ্যে ঢাকায় উবারের ব্যবহার দ্রুত বাড়ছে। গত ২২ নভেম্বর ঢাকা শহরে যাত্রা শুরু করেছিল বিশ্বের অন্যতম বড় অন-ডিমান্ড রাইড-শেয়ারিং কোম্পানি উবার। গত ছয় মাসের পরিসংখ্যান পর্যালোচনা করে উবার কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।
এদিকে অনলাইনভিত্তিক ট্যাক্সি সার্ভিস উবারের জন্য একটি নীতিমালার খসড়া তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এর আগে উবারকে বেআইনি আখ্যা দিয়ে বিজ্ঞপ্তি প্রচার করেছে।
ঢাকায় উবারের সবচেয়ে বেশি চাহিদা সকাল ৮টা থেকে ১০টা এবং সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত। এই সময়ে উবার সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে এয়ারপোর্ট রোড, ব্র্যাক ইউনিভার্সিটি ও গুলশান ২ নম্বর এলাকায় যাতায়াতের জন্য। 
উবার জানিয়েছে, গত ১৮০ দিনে ঢাকায় একজন চালক একাই ট্রিপ নিয়েছেন ১ হাজার ৬৭১টি। একজন যাত্রী উবারে ট্রিপ নিয়েছেন ৩৯১টি। কর্মস্থল ও ভোরবেলায় বিমানবন্দরে যাতায়াত, গভীর রাতে বন্ধু বা পরিবারের সঙ্গে ডিনার শেষে বাসায় ফেরার সময় উবার ব্যবহার করছে মানুষ। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোভিত্তিক এই অনলাইন ট্রান্সপোর্টেশন নেটওয়ার্ক কোম্পানিটি গত মঙ্গলবার ঢাকায় তাদের সেবার ১৮০ দিন উদ্‌যাপন করেছে। 
ঢাকায় উবারের মহাব্যবস্থাপক অর্পিত মুন্দ্রা বলেন, বিশ্বের সবচেয়ে যানজটপূর্ণ শহরগুলোর মধ্যে ঢাকা একটি। কর্মস্থলে যাতায়াতের জন্য বিশ্বস্ত, কার্যকর ও সহজলভ্য আরও বিকল্প পরিবহনব্যবস্থার চাহিদা রয়েছে এই শহরে। বিশেষ করে যেসব রুটে গণপরিবহনব্যবস্থা চাহিদার তুলনায় অপ্রতুল, সেই সব জায়গায় রাইড-শেয়ারিং জরুরি।
অর্পিত মুন্দ্রা বলেন, উবারের চালকদের মধ্যে নানা ভিন্নতা দেখা গেছে। তাঁদের মধ্যে আছেন একাধিক গাড়ির মালিক। কেউ একটি গাড়ির মালিক, যাঁরা সারা দিন গাড়ি চালান। বাড়তি আয়ের জন্য টেলিকম ও ব্যাংকের চাকরিজীবীরাও তাঁদের গাড়ি যুক্ত করেছেন উবারে। এ ছাড়া বাড়তি হাতখরচের জন্য ছাত্ররাও গাড়ি চালাচ্ছেন সপ্তাহের ছুটির দিনগুলোতে।
নতুন ও উদ্ভাবনী উপায়ে যাত্রী ও চালকদের নিরাপত্তা বাড়াতে উবারের মতো প্রযুক্তিগুলো বিস্ময়কর সুযোগ করে দিচ্ছে। উবারে যখন কেউ গাড়ি ডাকেন, তখন চালক অনুরোধে সাড়া দেওয়ামাত্রই তাঁর নাম, ছবি, গাড়ির লাইন্সেস, প্লেট নম্বর ও রেটিং যাত্রীর কাছে পৌঁছে যায়। এ ছাড়া, চালক যাত্রীর নাম ও রেটিং দেখতে পারেন। গাড়ি ডাকার পর ঠিকানা বুঝতে সমস্যা হলে চালক ও যাত্রী একে অপরের সঙ্গে অ্যাপের মাধ্যমেই যোগাযোগ করতে পারছেন। এ ছাড়া কোন পথে যাচ্ছেন, যাত্রায় আনুমানিক কতটা সময় লাগবে—এসব তথ্য সহজেই জানতে পারছেন যাত্রীরা। 
উবার এমন একটি সেবা, যা ট্যাক্সিচালক ও যাত্রী উভয়েই ব্যবহার করতে পারেন। উবারের নিজস্ব কোনো ট্যাক্সিক্যাব নেই। অ্যাপল স্টোর বা গুগল প্লে স্টোর থেকে ‘উবার’ ডাউনলোড করা যায়। এরপর ই-মেইল ও ফোন নম্বর দিয়ে নিবন্ধন করতে হয় চালক ও যাত্রীকে। তারপরই তাঁরা এর সেবা নিতে পারেন। 
বিশ্বের বড় শহরগুলাোতে উবারের যাত্রা শুরু হয় ২০১০ সালে। উবার এখন চাইছে অল্প গাড়িতে বেশি মানুষ যাতায়াতের ব্যবস্থা করে শহরের যানজট ও দূষণ কমাতে।

নীতিমালা হচ্ছে
অনলাইনভিত্তিক ট্যাক্সি সার্ভিস উবারের জন্য একটি নীতিমালার খসড়া তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এটি যাচাই-বাছাই শেষে চূড়ান্ত করা হবে। গতকাল সোমবার তেজগাঁওয়ে বিআরটিএর কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের সময় সেতুমন্ত্রী এ তথ্য জানান।
Share:

0 comments:

Post a Comment

Facebook

Search This Blog

News Archive

Blog Archive